আনমনে প্রতিক্ষার প্রহর গুনে
কিংবা রমণীর স্বপ্নের দারয়ান হয়ে,
ভাবনার রাজ্যে আমার প্রতিচ্ছবি,
কেবলি বারংবার হারিয়ে যায়,
আর খুঁজে পাইনা ।
আমাকে দিয়ে কিছু হবেনা !
চায়ের কাপে আর সিগারেটের দোঁয়ায়,
হতাশার সংবর্ধনার মুক্তি মিলেনা ।
শব্দেরা মিছিলে নামে মস্তিষ্কে,
দাবি মেনে কবিতা লিখতে বসি,
কবিতা হয়ে উঠেনা, বানান বিভ্রম ।
বৃষ্টিতে রমণীর ছোঁয়া খুঁজি,
রাতের অলস সময় ফেরিয়ে,
ঝুম বৃষ্টির আওয়াজে চোখ মেলে দেখি;
অনুভূতি আছে, রমণী নেই,
তবে এ স্পর্শ কী হৃদয়ের?
নাকি আত্মার?