আজ চারিদিক ধূমায়িত !
নিভৃত কষ্টের নিস্তব্ধ রং
ধূমের আড়ালে ধূসর ।
প্রাণ অথবা হৃদয়ের ডান পাশে,
হু হু লিলুয়া বাতাসের প্রচন্ডতা,
বাড়িয়ে দেয় ধূমের অত্যাচার ।
অতঃপর চোখে ঝাপসা দেখি,
শুনি,
অপরিচিত যুবক কিংবা বৃদ্ধের মত,
নিজের খিকঃ খিকঃ আওয়াজ ।
শ্বাসতন্ত্রে জায়গা হয়েছে ধূমের,
ফুসফুসকে জ্বালিয়ে করেছে ছাঁই ।
করবেইতো, আজ যে বৃহস্পতি,
বৃহস্পতি মানে আমার কষ্ট দিবস,
বৃহস্পতি মানে র্নিঘুম রাতের হিংস্রতা,
বৃহস্পতি মানে কষ্ট শূন্যতার লুকোচুরি খেলা ।