অবশেষে আমি বৃষ্টিতে ভিজেছি,
পার্থিব নিয়মের কল্পনাপ্রসূত হয়ে নয়,
বন্ধনহারা কোন ললনার মন বশ করতে নয়,
আধ্যাত্মিক চিন্তায় মগ্ন পরিশ্রান্ত হয়ে;
নিজস্ব কোন সাধনার প্রচার করতেও নয়,
নয় কোন বিভোর সময় ফেরিয়ে ক্লান্ত শরীরে;
ছাঁই-পাস গিলে নেশায় বেসামাল হয়ে ।


অবশেষে বৃষ্টিতে ভিজেছি, নিজের জন্য;
ঘুমিয়ে থাকা যে অনুভূতি উল্লাস করে,
বিষাক্ত কোন সাপের মত মস্তিষ্কের বিছানায়,
তার দাসী হয়ে আর কত?
এবার না হয় যুদ্ধ হবে,
নিজের মূল্যবোধের সাথে যুদ্ধ;
এক এক করে রাক্ষসের মত গিলে খাবো,
যা আমার ছিলো, আছে, থাকবে ।


মেঘবতী শ্রবণ শক্তি হারিয়েছে কদিন হলো,
নিস্তব্ধ রাতের হিংস্র কোন সময়ে;
অকপটে সম্পূর্ণ স্বজ্ঞানে বারবার,
চিত্‍কার করে শিশুর মত কত ডাকি,
কিন্তু সে শুনেনা;
হয়তো আত্মার ডাক শুনার ক্ষমতা তার নেই ।


অতঃপর মস্তিষ্কের বিছানায় ঘুমিয়ে থাকা অনুভূতি,
সম্মুখে উপস্থিত হয় স্বয়ংসম্পূর্ণ চরিত্রে ।