সাদা রঙের কলম আর একটুকরো কাগজ,
মৃত সত্তাকে আবার জাগ্রত করতে চায়,
সন্ধ্যা ঘনিয়ে এলেই কেবল মনে পড়ে,
হাজার মানুষের ভিড়ে নিখোঁজ আমি;
হারিয়ে গেছি কোথায় যেন ।
হয়তো মেঘবতীর প্রগাঢ় নীল বৃত্তের ভালবাসায়,
অথবা একাকীত্বের কোন ঘোর অন্ধকারে,
নিজেকে খুঁজে পাইনা কিছুতেই ।
ফেলে আসা স্মৃতি মনে পড়ে যায় হঠাত্‍,
সম্মুখে দেখি আমার ধূসর ছায়া,
হাত বাড়াই, ধরতে চাই, দূরে সরে যাই ।
ইদানিং নিজেকে খুঁজে পাইনা,
জীবনের অভিধানে নিখোঁজ আমি শব্দটি,
কেমন যেন অসহায় অচেনা কেউ একজন,
উদ্ভট চিন্তার পিপাসা তৃপ্ত হয়না,
হয়না শূন্যতায় নতুন কবিতা লেখা,
ইট পাথরের যান্ত্রিক শহরে,
হাততালি দিয়ে কষ্টের মুক্তি মেলে না ।
রণক্ষেত্রের কোন সাহসী যুদ্ধার মত,
অবশেষে জবরদস্তি নিজেকে আবিস্কার করি,
সাদা কাগজে মৃত সত্তাকে আঁকতে চাই;
অতঃপর সামনে এসে দাড়ায় আমার প্রতিচ্ছবি,
বলে....
'আমার কোন দোষ নেই, জীবন এ রকমই' ।