নিশ্চুপ কোন ক্লান্ত রাতে এই আমি
তোমার চিরন্তন স্পর্শের কাছে হেরে গিয়ে,
শ্রমবিমুখ কোন বেহায়া শ্রমিকের মত,
নিষ্প্রান নগরির হতাশ কোন বালকের মত,
রণক্ষেত্রে ভীতু কোন সৈনিকের মত,
যান্ত্রিক কোলাহলে হারিয়ে যাওয়া অদ্ভুত
কোন এক মানুষের ঝরে পড়া ঘামের মত,
উদয়াস্ত খেঁটে খাওয়া অভাবি ক্ষুধার্ত
কোন এক বৃদ্ধের বিতৃষ্ণনার মত,
আলোর বিচ্ছুরণে আঠার মত লেগে থাকবো,
তোমার পা থেকে মাথার চুল পর্যন্ত ।
কখনো যদি বিচ্ছেদ ঘটে এই চাওয়া পাওয়ার
আমার বিতাড়িত স্পর্শ স্থায়ী লেগে থাকবে,
কল্পপ্রসূত কম্পিত তোমার মুখে-ঠোঁটে-গালে ।
জল্পনা কল্পনার এই স্পর্শ চিরকাল,
তোমাকে তাড়িয়ে ফিরবে দিন থেকে দিন,
সাপ্তাহ ফেরিয়ে মাস থেকে বত্‍সর ।
যে বুঝেনা তাকে হাজার যুক্তি দিয়ে,
কিংবা ইতিহাস পড়িয়ে বুঝানো যায়না,
আমিও ঠিক তেমনি,
যতই দূরে সরিয়ে দাও, দিতে চেষ্টা করো,
বিচ্ছুরণে র্নিলজ্জ আঠার মত লেগে থাকবো,
তোমার সমস্থ দেহ মন ও মননে ।


(অল্প সময়ে লিখা, ভুল হতে পারে, শুধরে দিলে খুশি হবো)