সেদিন কিছু সাজানো হয়নি,
গোছানো ছিলোনা কোন কিছুই,
ধোঁয়া-মুছা করা হয়নি চারিদিক,
সুগন্ধের সুভাসিত ঘ্রাণ ছিলোনা,
ছিলোনা আতসবাজী কিংবা হইহুল্লোড ।
তবুও তোমার আগমনে,
পৃথিবী ছিলো বিস্ময় মগ্নে বিভোর ।
হয়তো সে আগমনের সম্ভাষণ হয়নি,
নিজের কোন সক্রিয়তা ছিলো না তোমার,
জীবন স্রোতে সেদিন প্রথম পৃথিবী দেখেছো ।
সব কিছুই অগোছালো ছিলো,
কিন্তু আমি জানি,
তোমার আগমন সেদিন পরিবর্তন এনেছিলো,
আনন্দের জোয়ারে ভাসিয়ে ছিলো আপন জনকে,
সচ্ছতায় পালটিয়ে ছিলো সবকিছুর রং ডং ।
বেশ কয়েকটি বত্‍সর ফেরিয়ে,
সম্মুখে এলো আবার সেই পরিচিত দিন ।


অনাবিল আনন্দের বারতায় কাটুক আগামি,
উদ্ভাসিত সুখের অসিম মোহে,
ঢেকে যাক যত সব কষ্ট-বেদনা,
ভোরের সদ্য ফোঁটা ঘাসের মত পবিত্র হোক,
তোমার দিন থেকে মাস পেরিয়ে বত্‍সর ।


শুভ জন্মদিন মেঘবতী ।


(আজ আমার মেঘবতীর জন্ম দিন, অনেক কষ্টের ভালবাসা আমাদের, আমাদের জন্য সবাই দোয়া করবেন)