গরীব হয়ে জন্মানোটাই
যেন মস্ত বড় ভুল
পাইনা খেতে ঠিক মত
নেই যে দুঃখের কুল ।
প্যান্টটা আমার বেশ পুরোনো
আছে জামাটাও ছেঁড়া
ঘর নেই বাড়ি নেই
হালকা বাঁশের বেড়া ।


ছিঁড়া কাপড় পড়ি আমি
অভাবে
মেম সাহেব ছিঁড়া পড়ে
স্বভাবে ।


বড় লোকের বড় বড়
দালান কোঠা দেখে
মনের কষ্ট মনেই থাকে
বলবো আর কাকে?
দুঃখির দুঃখ দুঃখিই বুঝে
বড় লোকের কি আসে যায়
যতই থাকে না খেয়ে
ঘৃণা আর গালি পায় ।


আমার ভিষন খুশি লাগে
মুরগি পোলাও পেলে
মেম সাহেবের আনন্দ ঐ
পোষা কুত্তা-বিলাই খেলে  ।