দক্ষিনের জানালা ভরা তারিণী তুমি
পিছনে শিয়াল ডাকে বিভত্‍স সুরে
পাটিসাপটার মত নরম সুরে শিয়ালের ডাক
কাঠঠোকরা ঠুকরে খায় কদমের ডাল
উঠানে পড়ে থাকা সজ্জিত প্রেম, দুঃখের বাগান
তার পাশেই আমি, খানিকটা দূরে আকাশ ।


ক্যালেন্ডারে লাল রঙে গোল বৃত্তে সময় পার
সময়ের স্রোতে ভেসে যায় দিন
অসময়ের দখলে প্রত্যেক র্দীঘ রাত ।


চোখ খুঁজে সে সময়, যবনিকার ওপারে
লেপের তলে শরীর কম্পন শীতে
লেপের তলে হাভুড়ুভু আমি রোদ্র উত্তাপে
অন্তত একটি সেকেন্ড দাও
আমি বাড়ি যাবো সময়ের স্রোতে ।


আঙুলের স্পর্শে নিবিয়ে দাও কেরসিনের বাতি
অন্ধকারে প্রকৃতি সাজুক, এখানে ওখানে
আবারো শেয়ালের ডাক আর হারিকেন হাতে ডাকপিয়ন ।


নিয়ন আলোর রাজপথে বিচরন নয়
আততায়ী স্বপ্ন থাক বক্সে বন্দি ।


টিনের চালে রূপকথার গল্পের মত জীবন
সন্ধ্যা নামবে ভয়ে ভয়ে শিশু-মন
জোছনা আর চাঁদের বুড়ির ইন্দ্রজালে ।


গুছিয়ে স্বপ্ন ধরতে হবে বিকেলের ট্রেন
অন্তত একটি সেকেন্ড দাও
আমি বাড়ি যাবো সময়ের স্রোতে ।