সেই গল্পটা শেষ হয়নি আজো
পাথরের সাথে মাটির,
রাজপুত্রের সাথে শস্তা মেয়ের গল্প ।


চোরাবালিতে পা পড়ার আগে পাথর সাবধান
পাথরের আঘাতে মাটির বুকে ক্ষত
যাদুর কাঁঠি রাজার হাতে, পুত্রের হতাশা
শস্তা মেয়ের ভয়ে ভয়ে রাত পার
অস্থির সময় দিন ও মাস
যাদুর কাঁঠি চুরি করবে রাজপুত্র,
রাজ্যসিংহাসে রাজত্বের অধিকার নয়
যাদুর কাঁঠি চাই শস্তা মেয়ের জন্য ।
পাথর গলিয়ে পানি পড়েছে মাটিতে
মাটি আর ছাড়লোনা পাথরের জল ।


গল্পটি শেষ হয়নি আজো
কাঁদা মাটি পাথরের গল্প
রাজপুত্র আর শস্তা মেয়ের গল্প ।


রাজার হুকুমে সিফাহী বন্দি করে মাটি
পাথর তবুও গলে, বৃষ্টির জলে
মাটির সাথে মিশতে চায় পাথর
শুকনো রোদে মাটি ফেটে চৌচির
পাথর গলে না বৃষ্টি হয়না সৃষ্টের
পাথরের বুকে সুনসান নিরবতা
জাদুর কাঠি রাজার হাতেই
মাটি তখনো সিফাহীর সামনে বন্দি
রাজার চোখে হিংস্রতা, এক কথা
পাথরের সাথে মাটির মিল হয়না ।


পাথরের কান্না বয়ে পড়ে মাটির বুকে
ঝর্ণার মত পাথরের কান্না টপটপ টুপটাপ ।


একবার যখন বলেছে পাথর, - মাটিকে চাই
একবার যখন বলেছে পাথর, মাটি - মাটি
পাথরের চাই মাটি অথবা মাটি, কিন্তু মাটি ।


রাজপুত্র পাথর, মেয়েটি মাটি
রূপকথার গল্পের মত পাথরের মাটি
সেই গল্পটি আজো মিশলোনা
পাথরের সাথে মাটি মিশেনা
বড়জোর পাথরের কান্নায় মাটিতে জন্মায় কাঁদা
পাথর আজো মাটির ধরা ছোঁয়ার বাইরে ।


মাটির জন্য অরণ্য খুঁজে পাথর
পালিয়ে থাক শাসকের হাত থেকে
জাদুর কাঁঠি চুরি হয়নি,
সযত্নে রাজার হাতেই ।


পাথরের প্রেম আবারো জল হয়, ঝর্ণা হয় ফোঁটায়
প্রেম - প্রেম খেলা হয়, গল্প হয় কবিতায় ।


সেই গল্পটা শেষ হয়নি আজো
কাঁদা মাটি পাথরের গল্প,
রাজপুত্রের সাথে শস্তা মেয়ের গল্প ।


সেই গল্পটি
- জেবাউল নকিব
২৪|০২|১৪ইং