দূরে দূরে বাই- সাইকেল মাথা মোটা বিকেল
ঘর থেকে বের হবো, সবুজের টান
এ পাড়ার ছেলে, খানিক বখাটে, বোধগম্য মান
সাইকেলে চড়া কৈশর, এখন আমি যুবক
এ পাড়া ও পাড়া দুষ্টরা সব এক
হাবিদের নারিকেল গাছ জানে, আর গিরস্থের অবাগা কোপাল
বেমালুম ভুলে যাওয়া অতিত, যাচ্ছে বর্তমানো
খানিকটা বখাটেই হোক আমাদের স্বতন্ত্র ।


শ্যওলাধরা মাঠে ছিলো নিজস্ব আকাশ
এদিকের উঠনে সন্ধ্যা নামে দোয়া দোয়া
চোখ কচলানো ভোর একগাঁধা হোম ওর্য়াক
হেন্ডেলে মারো চাপ মেঘ জমেছে মনে
মুক্তি খুঁজি চরের ঐ বনে অথবা জনারণ্যে
সাইকেল চড়ে হোক কৈশর যৌবন বৃদ্ধ কাল
সময়ের বির্বতনে কাল আজ অ - কাল
মনের ভিতর শুরু হোক নষ্টালজিয়া লেফট্ - রাইট ।


একটু জিরিয়ে নিবো টংএর দোকানে
শোনা যাক বহুদিন পর পরিচিত কন্ঠ-


'' ইয়ান্দি বোত মেঘ । আন্ধার করি হালাইছে ।
আরেক কাপ চা খঅ । দুধ চিনি বারাই দিমু ''


হারোনা কালের অ-কাল
- জেবাউল নকিব