আলোচনার বিষয়

সাম্প্রতিক মন্তব্যসমূহ

লেখা চুরি

অনেক দিন হতেই আমি বাংলা কবিতার সাথে যুক্ত আছি। মাঝে অবশ্য বেশ কিছুদিন এই কবিতার আসর হতে দুরে ছিলাম। আবার ফিরে এসেছি বাংলা কবিতায়। নিয়মিত লিখব বলে ফিরে এসেছি। লিখেও চলছি প্রতিনিয়ত। আজ সামান্তা সিরিজের নতুন একটি কবিতা পোষ্ট করতে গিয়ে ভাবলাম যে দেখি তো আমার পুরাতন কবিতাগুলো সার্চ দিয়ে। কোথাও কপি(চুরি) হল কিনা? তাই ফেজবুক সার্চ অপশনটা ব্যবহার করে সার্চ দিলাম। সার্চ দিতে গিয়ে মনটা গেল খারাপ হয়ে। তাই আজ আর নতুন কোন কবিতা পোষ্ট করা হল না। সার্চ দিয়ে দেখি আমার বেশ কয়েকটি কবিতা চুরি করে ফেজবুকে দিয়েছে বেশ কয়েকজনে। মনটা গেল খারাপ হয়ে। তাই আজ আর কবিতা পোষ্ট করা হল না। এভাবে যদি কবিতা চুরি হয়ে যায় তাহলে কষ্ট করে কবিতা লিখে আর লাভ কি? ভাবছি কাল হতে যদি কোন কবিতা পোষ্ট করি তাহলে আর পূর্ন কবিতা পোষ্ট না করে অর্ধেক কবিতা (আংশিক) লিখব। যাতে চুরি হয়ে গেলেও আমার কবিতাটি সম্পূর্ন রূপে চুরি না হয়ে যায়। আপনাদের মতামত আশা করছি।

অভিযোগ করুন
লেখাটি ২০০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩১/১২/২০১৬, ০৬:৫৮ মি:

মন্তব্য যোগ করুন

লেখাটির উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত ১২টি মন্তব্য এসেছে।

  • এমন কবিতাই হল না ।যেটা কেউ চুরি করে।।।
    • কাব্যহীন কবি ১০/০১/২০১৭
      কে কখন কার লেখা চুরি করে নিবে কেউ জানে না
  • চুরি হয়ে যাবার মতো একটা কবিতাও যদি লিখতে পারতাম!
  • ছবি আনসারী ৩১/১২/২০১৬
    আমার ও কিছু কবিতা এমনি ভাবে চুরি হয়েছে । দুজনের সাথে ফেইস বুকে ঝগড়া হয়ে গেল ।একজন বলে --"আপনি তো আমার ফেইসবুকেই নাই কেম্নে কী ? " আরেকজন বলে -"এইজন্য বাঙ্গালীর উন্নতি হয় না ।" বুঝলেন -চোর আমাকে উলটা ধমকায় ।আমি অবশ্য বাংলা কবিতার এই সাইটে অভিযোগ করেছিলাম । কোন সেরপস দেখিনি । হয়ত এইব্যাপারে উনাদের কিছু করণীয় নেই বা হয়ত আওতায় পরে না । এইবার আমার যে কবিতা চুরি হয়েছে ১) আমার শুধু ইচ্ছে করে ২) বিজয় দিবস ৩) সেলফি ইত্যাদি । কিন্তু আমি কবিতা লিখা বন্ধ করিনি চালিয়ে যাচ্ছি । আর বুঝেছি কবিতা ভাল লাগ্লেই কেউ চুরি করে শেয়ার দেয় কবির নাম না দিয়ে ।নিজের নামে চালায় । ২দিনের বৈরাগী । চুরি করা কবিতা নিয়ে সে কবি হতে পারবে না । কবি লেখকের একটি পরিচ্ছন্ন ইমেজ থাকে যা চোরের মধ্যে থাকে না ।
    • কাব্যহীন কবি ০১/০১/২০১৭
      না আমিও চুরি হয়ে যাওয়ার ভরে লেখা বন্ধ করিনি। লিখছি প্রতিনিয়ত। আমাকে যে লিখতে হবে। হয়ত কেউ চায় আমি লিখি। তাই তো লিখছি। চুরি হয়ে যাওয়ার ভয়ে কখনো লেখা বন্ধ করিনি আর করব না। কিন্তু খারাপ লাগে যখন দেখি আমার লেখা অন্য কারো নামে প্রকাশ পাচ্ছে।
    • ছবি আনসারী ৩১/১২/২০১৬
      একটু ভুল হয়েছে সেরপস নয় ওখানে রেসপন্স হবে ।
  • কবি যদি চুরির ভয়ে লিখা বা পোষ্ট করা ছেড়ে দেয় তা হলে কি আর হয়। করুক চুরি, কেন না আপনার কবিতা কারও বেশি ভাল লেগেছে বলেই তো চুরি করেছে। মনের আনন্দে লিখে যান, চোর চুরি করে আর কি করবে, আপনার প্রতিভা তো আর চুরি করতে পারবে না। আল্লাহ্‌ চোরদের হেদায়েত দান করুক আমিন।।
    • কাব্যহীন কবি ৩১/১২/২০১৬
      ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য। অনুপ্রেনিত হলাম। আবার নতুন বছরে শুরু করব নতুন করে। মনের আনন্দে লিখব আবার। চোর চুরি করুন। আমি লিখব আমার মত করে।
      • চুরি করে সমস্যা নাই , সমস্যা হল চুরি করে নিয়ে নিজেদের নামে চালিয়ে দেয় ।
        এতে করে যে কষ্ট করে কবিতা লিখেছে সে নিজেই চোর হয়ে যায় পাঠক দের কাছে।
        পাঠকরা ভাবে এই কবিতা টা তো অন্য জায়গায়ও দেখেছি , তাহলে কি ...... ব্লা ব্লা ব্লা ।
    • কুয়াশা ৩১/১২/২০১৬
      ঠিক বলেছেন কবি। নতুন কোনো মন্তব্য করলাম না।