প্রকৃতি বিষন্ন যে
কালো মেঘে মুখ ঢেকেছে আকাশ,
চারিদিকে ঝড় উঠেছে
পাগল হয়েছে আজ বাতাস।
ঝড়ের তোরে কাপছে যে সব শাখী
সবাইকে জানান দিয়ে এল কাল বৈশাখী।
দূর গ্রামের বট তলায় বসেছে যে মেলা
হই হুল্লোর , পুতুলনাচ , চলছে যেসব খেলা
ম ণ্ডা,মিঠাই,আছে যেথায় আছে হরেক ফল
দেখেই খেতে ইচ্ছে করে মুখে আসে জল।
বৈশাখেতে মজা আছে,আছে আবার সাজা,
তাই দু:খ টাকে দূরে ঠেলে মনকে কর তাজা।