তুমি মায়াবী, তুমি মানসী,
তুমি স্বপ্নময়, মোর প্রেয়সী,
তুমি প্রভাতী, তুমি মনোরমা,
তুমি চাঁদনি, মোর প্রিয়তমা।


তুমি জয়ী, তুমি উল্লাসী,
তুমি শুকতারা, তাই ভালোবাসি,
তুমি প্রলয়ংকারী, তুমি নিঃষ্পাপ,
তুমি ধরিত্রি, তাই বুকে ছাপ।


তুমি গগণে, তুমি মগ্নে,
তুমি নিশিতে, শয়নে স্বপনে।
তুমি পিঞ্জির, তুমি জিঞ্জির,
ধরে রেখ মোরে-মেরে প্রেম তীর।


তুমি পুষ্প, তুমি সম্ভার,
আমি প্রজাপতি, বিদায়ী হবনা আর॥