লাজুক লতা
       নূরুজজামান


প্রেমের বড়শি হৃদসাগরে যবে,
ফেলিয়াছি দেখে...
তৃপ্ত হয়েছিলে সবে,
সেদিন শত লাজুক লতা তুলে,
দেখেছি তোমায়...
কত গিরি-গুহা ভূলে।
সে ক্ষণেও তবু তুমি,
ভীত; সন্ত্রস্ত...
খালি দু'হাত পেয়েছি আমি।
হঠাত্‍ কখনো আ'ন মনে,
কত যে খুজেছি...
ঘুরে-ফিরে বনে-বনে।
কন্ঠাঘাতে তুমিও সেজে,
হঠাত্‍ কখন...
বুকে উঠেছিলে বেজে।
হয়তো তাই এ প্রন্তরে
পদাচারণ তোমার...
গড়তে চুপি প্রেম অন্তরে॥