অস্ফুট মনটা
    নূরুজজামান


স্তব্ধ নিরাকার দুনিয়াতে
কে জানে; তাতে কত চাঞ্চল্যতা,
প্রেমের অবকাশে তিলোত্তোমা হয়ে,
অস্ফুট মনটা আমার যেন
ড্যাফোডিল ফুলের মতই,
অপরাহ্নের পূর্বেই দ্বিপ্রহরটিতে
মৃত্যু যার তিলে তিলে; স্মৃতি হয়ে।
প্রখর স্নেহ-মায়ায় জর্জরিত
ঝাঁপসা আলোকে পুড়ে ছারখার,
কত স্মৃতি জন্মিয়ে অন্তরালে,
অস্ফুট মনটা আমার যেন
ড্যাফোডিল ফুলের মতই,
অপরাহ্নের পূর্বেই দ্বিপ্রহরটিতে
মৃত্যু যার তিলে তিলে; স্মৃতি হয়ে।
নিঃশেষিত সবি পর্বতাশমান
ফুরাবে যে ক্ষণে সত্যের ফরমান,
এঁকে-বেঁকে চলাতে চাইলে,
অস্ফুট মনটা আমার যেন
ড্যাফোডিল ফুলের মতই,
অপরাহ্নের পূর্বেই দ্বিপ্রহরটিতে
মৃত্যু যার তিলে তিলে; স্মৃতি হয়ে।