হয়তো এ জীবনে হবেনা
এমন সৌভাগ্য,
হয়তো আর রবে নাকো
এমন উপলব্ধি,
হয়তো কোনদিন পাবনা
এমন দৃশ্যটি খুঁজে,
তাই, জব্দ করেছি মায়াডোরে
নিঃশব্দ এই প্রকৃতি।


হয়তো সুযোগ আসবেনা
এমন মধ্য রাত্রিতে,
হয়তো এ মন ভরবেনা
এমন কোন স্মৃতিতে,
হয়তো আর পাব নাকো
এ নিবিঢ় ছাঁয়াতে,
তাই, জব্দ করেছি মায়াডোরে
নিঃশব্দ এই প্রকৃতি।


জানিগো তোমরা বুঝবেনা
এমন পূর্ণিমাতে,
সাদা সাদা খৈ ফুটেছে
মধ্য আকাশে,
যেন কাশফুল,
যেন শাপলার সাদা পাতা,
জানি সময় নেইকো হাতে
তবু ভোলা যায় কী এ কথা।


হয়তো তাই লিখে নিলাম
হৃদয় পাতার আবরণে,
যদি আসে সে চন্দ্রমুখী
মধ্যকাশের বৃত্ত মেঘের স্বরণে॥