অচল
        নূরুজজামান


আজ আলোটি নিভূ-নিভূ জ্বলে
দু'চোখে আবছা ছাঁয়া,
ব্যাথার সাগরে ডুবে দিনভর
অকারণে বাড়ে মায়া।


কত কাল হল পেরিয়ে সেদিন
এনেছে অশ্রু চোখে,
এত ভালোবাসা নিছক পাগলামি
আজও দোলা দেয় বুকে।


জানিনা কোথায় ঠিকানা দেহের
মিশিলে মাটির কণায়,
বিন্দু ছোঁয়া যেখানে রয়েছে
রটাবে সে কালে জোনাই।


তা দেখে সে মুক্ত দৌড়ে
হাসিতে ভরাবে পাড়া,
তাঁর ছোঁয়তেই সার্থক হবে
আমার বাঁচা কী মরা।


শান্তি পাইনা জীবনে-মরণে
তাঁর কোলাহল ছাড়া,
আমার ইতিহাসে সবচে দামি সে
অচল আমি তাঁকে ছাড়া॥