স্বপ্ন
       নূরুজজামান


বাংলাদেশের এক কোণেতে
একটি মানুষ স্বপ্ন দেখে,
নামটি কি তার বলব নাতো
হৃদয়ে যার শৃঙ্গ শত,
মনটা তাহার উদাস উদাস
ওপারে নেই কোন আভাস,
মনভালো নেই বলবে কাকে
চক্ষু স্রোতে কাব্য লিখে,
নেইতো তাতেও খানিক আশা
উঠান জুড়ে যার ভালোবাসা,
এমন শোশি নেইতো তাহার
যে হবে তার মনের ঋষী,
নব-যুগের নব-মানুষ
দেখবে চেয়ে তোদের মাঝে,
নত হয়ে থাকগে তোরা
আমরা যাবই দেশের কাজে॥