দাবানল
       নূরুজজামান


তুমি আমার স্বর্ণালী দ্বীপ
পূব গগনের চাঁদ,
তুমি বুকের সৈকত জুড়ে
শ্রী-মুণ্ডিত এক বাধ।


তুমি আমার ফুলের কলি
ডিঙি নাউয়ের পাল,
প্রেমের গীতি ছড়িয়ে দিব
পড়বে মহাকাল।


তুমি আমার প্রাণের পঙ্খী
তুমি দেহের জান,
তাই মনেহয়; দিচ্ছ ব্যাঁথা
মারছো পিছুটান।


তোমার প্রেমের দাবানলে
আলোক বিহীন প্রদ্বীপ জ্বলে,
শ্রেষ্ঠ তব দেখবে তুমি
যেদিন হবে মরুভূমি॥