ভূক্তভোগী
        নূরুজজামান


জানিনা এ কাব্য কতটা বাস্তব
জানি ইহা হৃদয়ের বহিঃপ্রকাশ মাত্র,
যদি আবেগ মনেহয়; তবে সেটাই
আবেগের জোরেই এর সৃষ্টি,
আসলে সেটাও হয়তো নয়,
-তবে কী? তা তুমিই বলবে,
এমন হতে পারে কী? যা...
তোমার ঐ মায়াবী চক্ষু বলে,
নাকি পুকুর পাড়ের সেই ভাব মূর্তীটি,
যদি এসব না হয় তবে..ওহ ! হ্যাঁ..
-নদীর ধারের সেই অপরাহ্ন,
সেটাও হলনা !
জানি এর একটিও হবে না,
এযে তোমার দেয়া
সেই প্রেম নামক টাইমবোম,
যার বিস্ফোরণে আমি অচল,
দুঃখ, কষ্ট, যন্ত্রণা, অপমান,
লাঞ্ছনার...ভূক্তভোগী॥