জানি তুমি পারবেই
            নূরুজজামান


জানি তুমি পারবেই; জীবনটাকে গোছাতে
          হৃদয়টাকে বোঝাতে,
জানি তুমি পারবেই; স্বপ্নগুলো সাজাতে
         প্রভাতী ফুল ফোটাতে,
জানি তুমি পারবেই; কৃষ্ণচূড়ার আভাতে
              রক্তিম সূর্য জাগাতে,
জানি তুমি পারবেই; রজনীগন্ধার গন্ধে
             কাটাতে সময় ছন্দে,
জানি তুমি পারবেই; মায়াবী চাহনে চাহিতে
          বুকে মাথা রেখে রহিতে,
জানি তুমি পারবেই; কষ্ট আমার বুঝিতে
                একটু শান্তি খুঁজিতে,
জানি তুমি পারবেই; ভাবনা আমার ভাবিতে
         সংসারটাকে বাঁচাতে,
জানি তুমি পারবেই; সঙ্গ আমার ধরিতে
               দু'হাত ধরে মরিতে॥