শেষ বেলা
        নূরুজজামান


হৃদয়ের যত ঘন ঘটা ছিল
মূর্ছা গিয়েছে পলোকে ,
জীবনে উঠেছে তিমির জোছনা
মন কাঁদে কার ঝলোকে ।


মানবী প্রতীক গড়েছে যে জন
পূর্ণ করেছে সাধনা ,
অন্তর তাঁর কত যে নিঝুম
মায়াতে মেখেছে বেদনা ।


দেবে না কী তুমি পূর্ণতা দেহে ?
রক্ষা করতে যামানা ,
ঢেউ তুলেছে প্রেমের সাগরে
উপচে পড়ছে যাতনা ।


খেলার পুতুল ভেবেই মোরে
মেতেছো রঙের খেলাতে ,
সূর্য্যটা সেই কবে গেছে ডুবে
মুক্তি দাও শেষ বেলাতে ॥