ছাউনি ঘেরা স্মৃতি
      নূরুজজামান


ছাউনি ঘেরা স্মৃতিরা সব
ঘিরে নিল মোর দম্ ,
মধ্য পথের ভবিষ্যত আজ
জোর দিয়ে হাঁকে থাম্ ।


তন্ত্র-মন্ত্রহীন ভাবে গড়া
হৃদে জেগেছিল প্রেম ,
অবিঃশ্বাস্য দর কমে এলে
পড়ে রোলো মোর ফ্রেম ।


আজও অক্ষত রণ-তরবারী সহ
সুসজ্জিত একা বসে ,
জানি বাড়বে না দর
অবশেষে মোর অশি যাবে ক্ষসে ক্ষসে ।


নদের মত জীবনটা মোর
শিশির জলে কূল ভরা ,
নৌকা-ট্রলারে দুঃখ চাপানো
নেই পারাপার কোন করা ॥