Date : 23-7-2012
Tusday – Abu Dhabi
8:33am  


শেষ যুদ্ধ / ওবাইদুল


ছোট জীবনের অশ্রুসিক্ত নদীর
ঘুমন্ত শোক গুলো আজ হটাৎ জেগে উঠেছে !
চিলতি পলকের চারবিত্ত জীবনে
পাওয়া শোক গুলোর বিশ্লেষণ এত যে করুণ
বলার অপেক্ষা রাখেনা
জীবন প্রলংকরী ঘূর্নীপাকে ।
সে আমার নয়,সে অধিক মানুষের
মাতৃভূমির ষোল কোটির মানুষের
ভাগ্যের দাড়ি পাল্লা নড়বড় করে অবলীলায়,
আর তিনশ এম্পী, মন্ত্রী, নেত্বিত্বীদান  কারী
তাদের স্বদেশ ভালবাসার সে হিম্মত নাই ।
অন্ধ চোখে ভিবেগের মূল্যবোধে, তালা মেরে খেরেছে তারা
যাতে কেউ খুলতে না পারে
না হলে কোটির টাকার লোকসান গুনতে হবে মহত্ত্বের কারনে।
যাই হোক,  ভাঙ্গা গড়া হাড়ির চলছে তৌরি ।
জেগে ওঠা অপমার শোক গুলো / কত নির্মম
বিশ্বটার দিকে চোখ ঘুরালেই, সে বুঝি
দাউ দাউ করে অগ্নি দাবানল ধেয়ে আসে বুকে
বিশ্বের মুসলিম জাতির বিক্রিত ঈমান
হাল ছেড়া হিম্মতের কাছে হয়েছে দেউলিয়া ।
সে বলতে কষ্ট হয়,
অসহায় ফিলিস্তিন, আর ইরাকের রণাঙ্গন,
কেমনে সহে,
তাজা রক্তের ছয় মাস শিশুর প্রানের বিসর্জন ।
বলেছে বিশ্বনবী ইসলাম শান্তির প্রতীক
মুসলিমরা কী আজ শান্তিকে ভালবাসেনা
নাকি এ শান্তি কে-বা কার সহ্য হয়না ।
এ ভয়ংকর ঘূর্নীঝড়, মানতে পারনা
অবেলার  মরণ শোক কেউ সইতে পারেনা
তবে কী এ রক্তক্ষয়ী যুদ্ধের  বিহিত হওয়ার নয়
হে  আমি আশাবাদী
কলম অস্ত্রে, কালি বুলেটে, এ যুদ্ধের দিয়েছি ইস্তাপা
সকল মানব জাতির কল্যাণে ।
আমিতো আমার শোকের তৃপ্ত  মিটিয়ে নিয়েছি এই কাব্যে
তুমি, তোমারা, মিটিয়ে নিও তোমাদের বিবেকের  দেয়ালে ।