20-4-2012
Friday/Abu Dhabi
4:14 pm



আমি নই  অভিমানী


আমি কারো সাথে নই  অভিমানী
অভিমান !
নিজেই নিজের সাথে করেছি ।
নিজের গোপন পাপগুলো নিজেকে করেছে বিষ্মিত
সাদা মনের দুলো মাখা হাটা পথ
বুঝতে পারিনি তার এত বিকষ্মিত সংকেত
দয়াল প্রভু যদি মার্জনা করেন
সে ভেবে প্রতিনিয়ত গোপনে অশ্রু  বিলায় ।
তুমি, তোমরা  কেন বল
কেন আমি হয়েছি লুকায়িত ।
আমার কাছে কেউ অপারাধি  নয়
আমিই সবার কাছে অপরাধী
তার সুত্র খানা এতযে করুণ
জীবনে যার বা যাদের করেছি উপকার
ভাগ্য আমার,
অপকার করেছি ভেবে,  সবেই দিয়েছে  তিরস্কার ।
জীবনে কখনো নিজের হিসাব করিনি
পরো পরের হিসাব করতে করতে নিজের রাস্তা
আজ অন্ধকারে
কেউ পাশে নেই বলে সে দুঃখ নেই
তবে আমার শুন্য হাড়ির কলসিটার দিকে
তাদের নজর তাকিয়ে আছে পেতে
আমি নিরব মনে তাদের দিক চেয়ে হাসি আর হাসি
আমি কারো সাথে নই  অভিমানী
অভিমান !
নিজেই নিজের সাথে করেছি ।