20-4-2012
Friday /abu dhabi
5:15 pm


পাপের সন্তাপ


পাপী এসেছি  আজ তোমার দোয়ারে  
এ পাপের পিরিস্তি তুমি জান আর আমি জানি
আর বা জানে কজনে
কী  করে মার্জনায় করুণার ভিক্ষা মাগী
লজ্জার চেয়ে পাপের ভারী দ্বিগুণ ।
কী  আমার  সে এমন পাপ ?
নাকি মানব জানলে পরে
সে পাপের হবে করুণ সন্তাপ ।
আরে  না –না - না
পাপের অগ্নিকণা আজ অঙ্গে ধরেছে
সামান্য শিকা এত তীগ্ন, এত ভয়াবহ
চতুরঙ্গে ঘনিয়ে আসা মেঘে
আমি আমাকেই চিনতে পারিনা ।
পাপ !
কারো অঙ্গে সহে, কারো অঙ্গে দহে,  
তবে কেউ কেউ মনের নেশায় দেখতে যায় পাপকে
তুমি রব !
তুমি ভাল জান
মানুষের মনের আকৃতি
তার দূরত্ব, তার বিচরণ বোধে
রোধনের তুমিই সহায় ।
সে ভেবে প্রতিটি নিশিতে নিদ্রাতে
মনের সাথে মনের বিনিময় অনুনয় করি
ও মন !
যাসনে কোন এমন অন্ধকার পথে
সে শুনেনা !
বরং করলে বারন সে আরো অধিক ছুটে ।
মানবের অপারজ্ঞে তুমি মহান বলে
পাপী এসেছি  আজ তোমার দোয়ারে ।