Date: 24-12-2013
Monday / abu dhabi
Time : 8:12pm


বিবেক


বিবেক ?
কি কারনে  বলতে  তুমি করছ বারণ
আজো আমি বুঝি নাই, বুঝি নাই
কত বিসর্জনে পাওয়া পবিত্র  স্বাধীন পতাকা
তার রক্ত মাখা অঙ্গের সততের পরিধি
আজো তুমি বল নাই,
মাতৃভূমির ষোল কোটি মানুষের ভাগ্যের এ  কেমন পরিণতি
ঈর্ষা, বিদ্বেষ, আর হানা হানির হয়না বিহিত
বলে দাও
কেনবা চন্দ্রমুখীর বাতায়ন আজো খুল নাই ।
মনের ভিতর কম্পনে ঈর্ষার দোল খেলে
তথা দুই কোলের হিংসার কারণেই ।
আজ এই হিংসা মিশে গেছে জাতির রক্তের শিরায় শিরায়
মহৎত্বের শিরা উপড়ে ফেলে
সে জ্বলবার আগেই
বিবেক ?
তবুও কেন তুমি তাকিয়ে দেখ ঐ  কিনারায় ।
তারা তাদের শুধু  গুণগান  গাইতে জানে
দোষা রুপে অন্ধ চোখ,  আর ক্যাডার বাহিনি করছে শাসন
তরুণ তাজা প্রানের মরণের কলরব ।
বিবেক ?
কি কারনে  বলতে  তুমি করছ বারণ
আজো আমি বুঝি নাই, বুঝি নাই ।
যদি কোন দিন কেউ ঈর্ষা ভুলে
মমতা ময়ে ধরে মাতৃভূমির হাল
সেদিন বুক ফুলিয়ে তুলব বিবেকের পাল
রয়েছি তাকিয়ে আজো সেই আশায় ।