Tuesday  -21—8-2012
Abu Dhabi -4:36am



একটা শাড়ি কিনেছি



এবার ঈদে,  একটা নতুন শাড়ি কিনেছি
মায়ের জন্য
মা  শাড়িটা হাতে নিয়ে  কি যেন ভাবছিল
আর আমার দিক চেয়ে
মূদু হাসে আর- চোখ বেয়ে ছোট ছোট অশ্রু পেলে
কত আনন্দ  উৎপুল্লতার কেনা শাড়ি
মায়ের কান্না দেখে মলিন আমি
বললাম – হে মা ?
তোমার ছেলের মেহনত, মেধাশক্তির
পরিশ্রমে অর্জিত টাকায় কেনা এই শাড়ি
তুমি কাঁদছ কেন মা –
বলতেই  
একী - মা আমায় জড়িয়ে ধরে আরো  হুংকার করে কেদে উঠে
ও মাণিক, ও আমার অমূল্য ধন
অভাবের সংসারে তুই যে বড় হয়েছিস বুঝেছি এখন
দোয়া করি তুরে
দয়াল খোদা তুরে যেন অমূল্য ধন দান করে
জান্নাতের চরণ তলে পাদল ছুঁয়ে আমি কাদি
মাগো – আমার অঙ্গ কেটেও  হবেনা তোমার বিন্দু সম  
তোমার চরণ তলে সদাই আমি
ধীরে ধীরে মা- পাদল হতে উঠায় আমায়
তুর এই শাড়ি রঙ্গিন করেছে আমার সারা বাড়ি
তুরে জন্ম আমার সার্থক,  পূর্ণে ভরেছে মন
আমার সুখ কি আর আমি ধরে রাখতে পারি ।
আজ মা- নেই
আজো আছে  মায়ের কেনা সেই শাড়ি ।