গতকাল ১০ মার্চ ২০১৮ সকাল ১০ টার সময় কাঁধে ও হাতে দু'টি ব‍্যাগ নিয়ে ট্রেনে চেপে বসলাম বাংলা কবিতা ডটকমের মিলন বৈঠক ও সাংস্কৃতিক আড্ডার প্রস্তুতি পর্বের গন্তব্য স্থলে (কোলকাতার নন্দন পেক্ষাগৃহের নিকট) যাওয়ার জন্য।
সঙ্গে নিয়েছিলাম ১.৫ লিটার গরম চা, বিস্কুট, ৩ লিটার জল, বসবার আসন ও কিছু কাগজপত্র। নির্দিষ্ট স্থানে পৌঁছলাম ১২:৪৫ মিনিট। নিজেই স্থান নির্বাচন করলাম নন্দনের ডানপাশে চারুকলা ভবনের সামনে। তারপর একে একে সবাই এলেন নির্দিষ্ট সময়ের মধ্যেই। আমরা ১৬ জন কবি সমবেত হলাম। প্রথমেই নিজ নিজ পরিচয় প্রদান ও চা পানের মধ‍্য দিয়ে ৪০ মিনিট অতিক্রান্ত হল। শুরু হল সভা। প্রত‍্যেকেই নিজ নিজ বক্তব‍্য রাখেন। আসরে যে যে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হল ও যারা উপস্থিত হয়েছিলেন তাদের নাম সংক্ষিপ্ত আকারে নিচে দিলাম।


উপস্থিত কবিগণ -
ছবির বামদিক থেকে জয়শ্রী রায় মৈত্র, সুখেন্দু মাইতি, বিভূতি দাস, পারমিতা ব্যানার্জী, সৈকত পাল, তমাল ব্যানার্জী, সমীর প্রামাণিক, অর্কপাল দাস, প্রভাত ঘোষ, লিলি দাস, সৌমেন বন্দ্যোপাধ্যায়, বিকাশ দাস, শ্রী সঞ্জয়, চিত্তরঞ্জন সরকার মহাশয় ও যারা এই ছবিতে নেই তারা দু’জন হলেন দেবদাস মৈত্র ও প্রশান্ত কুমার ঘোষ।


প্রস্তুতি পর্ব মিলন সভায় বাংলা কবিতা ডটকমের পক্ষ থেকে কোলকাতায় আমরা ১৬ জন উপস্থিত হয়ে যে যে সিদ্ধান্ত নিলাম -
(১) আগামী *২২ এপ্রিল (সম্ভাব্য) ২০১৮ রবিবার (৮ই বৈশাখ) দুপুর ১২টা থেকে বৈকাল ৪টা পর্যন্ত মূল অনুষ্ঠান অনুষ্ঠিত করা হবে নন্দনের পাশে চারুকলা ভবনে কবি অবনীন্দ্রনাথ ঠাকুর সভাঘরে। (শনি ও রবিবার বুকিং অফিস বন্ধ থাকায় এবং দরকারি কাগজ না থাকায় হল বুকিং এখনও হয়ে ওঠেনি)।
(২) প্রথমে সমবেত কণ্ঠে ভারতের জাতীয় সংগীত উচ্চারণ।
(৩) এডমিনের / (পাঠান) শুভেচ্ছা বার্তা পাঠ।
(৪) সভাপতি ও বিশেষ অতিথি বরণ।
(৫) আলোচনা -
(ক) কবি সম্মেলনের উদ্দেশ্য
(খ) কবিতা কেন লিখি। কবিতার বিবর্তন ও সমাজ জীবনে প্রতিফলন।
(গ) অনুবাদ কবিতা ও আধুনিক কবিতার বিশেষ দিক।
***(দুপুরে খাওয়ার ব্যবস্থা ও ১৫ মিনিটের বিরতি)
(৬) কবিতা পাঠ
(৭) আবৃত্তি
(৮) সংগীত
(৯) অনুগল্প পাঠ
(১০) শ্রুতি নাটিকা
(১১) বই প্রকাশ ও বই প্রদর্শন এবং হস্তান্তর
(১২) আমন্ত্রিত প্রকাশকের সংক্ষিপ্ত বক্তব্য
(১৩) সভাপতির ভাষণ ও সমাপ্তি
(১৪) মূল অনুষ্ঠান সঞ্চালনা (ঘোষক) করবেন কবি বিকাশ দাস মহাশয় এবং অনুষ্ঠান আয়োজনের মূল দ্বায়িত্বে থাকবেন সৌমেন বন্দ‍্যোপাধ‍্যায় - আলোচনায় সিদ্ধান্ত নেওয়া হয়।
** প্রত‍্যেকেই মূল অনুষ্ঠানের দিনে পাঞ্জাবি ও পায়জামা পরিধান করবেন এবং পাঠের জন্য খাতা বা কাগজ ব‍্যবহার করবেন, স্মার্ট ফোন একেবারেই ব‍্যবহার করা হবে না।


স্ব স্ব ইচ্ছায় উপস্থিত ১০ জন কবি অনুষ্ঠানের জন্য ফান্ড দিয়েছেন মোট খরচের এক চতুর্থাংশের কিছুবেশি টাকা। যারা আনতে পারেননি ও যারা উপস্থিত হতে পারেননি তারাও জানিয়েছেন অনুষ্ঠানের জন্য স্ব স্ব ইচ্ছায় খরচ বাবদ অর্থ সাহায্য করবেন আমার সাথে দূরাভাষে যোগাযোগ করে। এবং সম্পূর্ণ অনুষ্ঠানের কথা আমাদের এডমিন মহোদয়কে জানানোর পর উনি জানিয়েছেন - নিজে সবরকমের সাহায্য ও সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন। উনি এও জানান মূল অনুষ্ঠানটি ৪ ঘন্টা না করে, সমস্ত দিন করলে ভালো হবে। এখন প্রয়োজন বাংলা কবিতা ডটকমের Certificate of Registration of Societies এর একটি কপি ও সংস্থার প‍্যাডে আমার নামে একটি Authorization Letter. সম্পূর্ণ অনুষ্ঠানটি বাংলা কবিতা ডটকমের ব‍্যানারেই অনুষ্ঠিত হবে।


আসরের সকল কবিগণের কাছে অনুরোধ রইল যিনি যে বিষয়ে অংশ নেবেন মন্তব্যের ঘরে জানান আপনাদের দূরাভাষ নম্বরসহ - অনুষ্ঠান পরিচালনার সুবিধার্থে। প্রত‍্যেক কবি কবিতা পাঠের জন্য অনধিক ৫ মিনিট সময় পাবেন (আলোচনার বিষয় ব‍্যাতিত)। সভায় উপস্থিতির সংখ্যা দেখে মূল অনুষ্ঠানের জন্য ৫০ জন কবি উপস্থিত হতে পারেন ধরেই ফান্ডের হিসাব করা হয়েছে। মূল অনুষ্ঠানটিতে আনন্দবাজারের এক সাংবাদিক উপস্থিত থাকবেন এও জানিয়েছেন। অনুষ্ঠান শেষ করে বাড়ি ফিরতে রাত ৮ টা হয়েছিল।


সবার আমন্ত্রণ রইল। আপনাদের সুচিন্তিত মতামতের আশায় থাকলাম।


ইতি -
সৌমেন বন্দ‍্যোপাধ‍্যায়
দূরাভাষ - 9830349475
=============


*সংশোধনী - সম্ভাব্য তারিখ ১৫ এপ্রিলের (১লা বৈশাখ) পরিবর্তে ২২ এপ্রিল (৮ই বৈশাখ) ২০১৮