‘কবি নজরুল ইনস্টিটিউট’, ঢাকা, বাংলাদেশ থেকে প্রকাশের পথে কবি নজরুল-পত্রাবলির ৫৭টি পত্রের শ্রুতিভাষ্য ‘ইতি নজরুল’ শিরোনামে - তারই সংক্ষিপ্ত খবর প্রকাশ করলাম - কবি ও কবিতাকে ভালোবেসে।


আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিশীলতার মাধ্যমে বাংলাদেশের শিল্প-সাহিত্য-সংগীতের নানামাত্রিক ধারা সমৃদ্ধতর হয়েছে। প্রাথমিক পর্যায়ে গল্পকার হিসাবে আনুষ্ঠানিকভাবে সাহিত্যাঙ্গনে পদার্পণ করলেও পরবর্তী সময়ে তিনি কবিতা, উপন্যাস, সংগীত এবং চলচ্চিত্রাঙ্গনেও অনবদ্য অবদান রেখেছেন। আত্মীয়-অনাত্মীয়, সুহৃদ, শুভাকাঙক্ষী, গুণগ্রাহীসহ বহুজনকে নজরুল লিখেছেন ‘বহুমাত্রিক পত্র’। পত্রগুলোতে নজরুলের রস-বোধ, রাজনৈতিক ভাবনা, মানবতাবোধ এমনকি ভয়াবহ আর্থিক সংকটের বিষয়টিও উঠে এসেছে। তাঁর অন্যান্য সৃজনশীলতার সাথে এই পত্রাবলিও তাৎপর্য ও গুরুত্বপূর্ণ বলে বিবেচনার দাবি রাখে। সে নিরিখেই ভারতের কলকাতাস্থ ‘ছায়ানট’এর সভাপতি সোমঋতা মল্লিকের পরিকল্পনা ও পরিচালনায় ‘ইতি নজরুল’ শিরোনামে নজরুল-পত্রাবলির ৫৭টি পত্রের শ্রুতিভাষ্য সংকলিত হয়েছে। সংকলনটি প্রকাশ করেছে ভারতের স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান ‘কোয়েস্ট ওয়ার্ল্ড’। পত্রের শ্রুতিভাষ্যে কণ্ঠ দিয়েছেন ভারত ও বাংলাদেশের খ্যাতিমান বাচিক শিল্পীবৃন্দ। সূচনা বক্তব্য প্রদান করেছেন বিশিষ্ট নজরুল-গবেষক কবি নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ইমেরিটাস রফিকুল ইসলাম মহাশয়। বাংলাদেশ থেকে নজরুল পত্রাবলির শ্রুতিভাষ্যটি কবি নজরুল ইনস্টিটিউট কর্তৃক প্রকাশ করা হবে। আশা করি নজরুল-গবেষক ও অনুসন্ধিৎসু শ্রোতাদের কাছে সংকলনটি তাৎপর্যপূর্ণ হিসেবে সমাদৃত হবে।


আনুষ্ঠানিকভাবে শ্রুতিভাষ্য ‘ইতি নজরুল’ প্রকাশিত হবে আগামী ২৭ মে ২০১৮ কবি নজরুল জন্ম-জয়ন্তীতে 'কবি নজরুল ইনস্টিটিউট' অডিটোরিয়াম (ঢাকা) থেকে বেলা ১১টার সময়।