প্রথমেই আসরের সকল কবি, পাঠক ও বন্ধুদের জানাই আমার আন্তরিক কৃতজ্ঞতা আর অনাবিল ভালবাসা। প্রথমে যখন এই আসরে লিখতে আসি মনে পড়ে সেদিনকার কথা। আমার প্রথম কবিতা ছিল "বাস্তব" । আমার লেখা খুবই সাধারণ মাপের, তবুও লিখতে চেষ্টা করি। তারপর একের পর এক লিখে চলেছি। পেয়েছি আপনাদের মত সহৃদয় বন্ধুবর্গ। এরইমাঝে উদ্যমী কবি শিমুল শুভ্র মহাশয় আমাকে তার ভালবাসার বন্ধনে জড়ালেন। নিয়ে এলেন আমাকে আবৃত্তির আসরে। তাই প্রথমদিকে বেশকিছু ত্রুটি-বিচ্যুতি থেকে যায়। তারপরও কবি শিমুল শুভ্রবাবু আমাকে দিয়ে ওনার নিজের বেশকিছু কবিতার আবৃত্তি করালেন এবং তা আসরে জনপ্রিয়তা লাভ করতে শুরু করে ধীরে ধীরে। এছাড়াও একের পর এক অনুরোধ এসেছে আমার কাছে আসরের কবিবন্ধুদের লেখা কবিতার আবৃত্তি করার জন্য। আমি আমার আবৃত্তি শিক্ষার সবটুকু জ্ঞান দিয়েই কাজ করেছি, পেয়েছি আপনাদের অনেক অনেক ভালবাসা। অবশ্য অনেক কবি বন্ধুদের কবিতা পড়ে আমার মনে হয়েছে, এই কথাগুলোতো আমিই বলতে চেয়েছিলাম! তাদের কাছ থেকেও অনুমতি নিয়ে আবৃত্তি করেছি আসরে। এ সবকিছুই সম্ভব হয়েছে আপনাদের সবার সহযোগীতায়।


পুরাতন বছর শেষে এল নতুন বছর। আর এই নতুন বছর আমার কাছে বয়ে নিয়ে এল এক শুভ সংবাদ। কবি অভিজিৎ মিত্র আমাকে সম্পূর্ণ করলেন, যেটা আমার কাছে আশাতীত। কবির সাথে আলাপ হল, উনি বললেন আমার বেশকিছু কবিতা আছে যা হয়তো তোমার কন্ঠেই মানাবে। আমি চাই আমার লেখা কবিতাগুলি দিকে দিকে ধ্বনিত্ব হোক। আমি তোমার কবিতা আবৃত্তি শুনেছি, তোমার ভিতর যে সুপ্ত প্রতিভার আগুন জ্বলছে, সেই আগুনের আঁচ আমি ছড়িয়ে দিতে চাই। আমি প্রথমে ওনার পাঠানো সব কবিতাগুলি পড়ে অবাক হলাম, কি সুন্দর সরল ভাষায় সমাজ দর্পনের ছবি এঁকেছেন! আমি মুগ্ধ হলাম এবং কবির কথায় রাজি হয়ে গেলাম। বেশকিছু দিন অনুশীলনের পর, কবি অভিজিৎ মিত্র কর্তৃক সমস্ত আর্থিক সহযোগীতার দ্বারা কলকাতার Voice Master থেকে প্রকাশ করলাম কবি অভিজিৎ মিত্রের পনেরোটি কবিতার আবৃত্তি সংকলন "সময়ের মুখোমুখি"। তাই কবি বন্ধুদের কাছে বলব, আপনারা কবিতা লেখা, কবিতা পড়ার সাথে সাথে সবার আবৃত্তি শুনুন, যাতে আমরা একই সংসারের সদস্য হিসাবে নিজেদের চিহ্নিত করতে পারি।


সব শেষে একটি কথাই বলব, আজ বাংলা কবিতা ডট কম না থাকলে আমাদের এই প্রকাশনা কোনদিনও সম্ভব হত না। এতো বড় একটা প্লাটফর্ম দেওয়ার জন্য শ্রদ্ধেয় এডমিন মহাশয়কে জানাই আমাদের তরফ থেকে আন্তরিক অভিনন্দন আর আমৃত্যু ভালবাসা।


* কবি অভিজিৎ মিত্র কবিতার আবৃত্তির CD প্রকাশ করলেন ১২ই বৈশাখ ১৪২৩ (২৫/৪/২০১৬)।
* গতকাল প্রথম কবিতা আবৃত্তি প্রকাশ হয়েছে এবং অন্যান্য আবৃত্তিগুলি ধারাবাহীকভাবে আসরে প্রকাশিত হয়ে যাবে।