আপনাদের সহযোগীতায় আসর থেকে পর পর বিভিন্ন বিষয় নিয়ে বিভিন্ন অনুষ্ঠানে পিডিএফ পত্রিকা প্রকাশ করার পর এবার একটু আলাদা ভাবে কাব্য চর্চার উৎকর্ষতা বৃদ্ধির জন্য কাব্য চর্চা ও প্রকাশের ইচ্ছা নিয়ে আপনাদের নিকট একটি প্রস্তাবনা রাখছি।
প্রতি মাসের 27 তারিখে আলোচনা বিভাগে কবিতা / ছড়ার বিষয় দিয়ে দেওয়া হবে। আসরের কবিগণ উক্ত বিষয়ের উপর কাব্য লিখবেন 28 - 31 তারিখ পর্য়ন্ত এবং তৎসহ কবিতার লিঙ্ক আলোচনা বিভাগের নির্দিষ্ট পাতায় জমা দিবেন। ফলাফল পরের মাসের সাত তারিখে আলোচনা বিভাগে আসরেই প্রকাশ করা হবে। প্রথম - দ্বিতীয় - তৃতীয় এইভাবে নয়, মোট লেখা জমা পড়ার উপর পাঁচটি লেখা বেছে নেওয়া হবে লেখার ধরণ - ছন্দ - উৎকর্ষতা - উপস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতার উপর ভিত্তি করে। কাব্য অবশ্যই 14 থেকে 20 লাইনের মধ্যে রাখতে হবে। যে পাঁচ জন কবিগণের লেখা বাছাই করে নেওয়া হবে তাঁদের নিয়ে কবি পরিচিতি (আলাপচারিতা) ও তাদের চোখে কাব্য ব্যক্তি জীবনে তথা সমাজ জীবনে কতটা প্রভাবিত করে - এই বিষয় নিয়ে কনফারেন্স মূলক আলোচনা চলবে উক্ত মাসের 10 - 12 তারিখ পর্যন্ত আলোচনা বিভাগে। এইভাবে প্রতি মাসেই চলতে থাকবে। আসরের কবিগণের মধ্যে কবি অনিরুদ্ধ বুলবুল, কবি যাদব চৌধুরী, কবি সঞ্জয় কর্মকার - এইসকল কবিদের কাছে অনুরোধ রাখব তারা যেন মাসের 1লা থেকে 5 তারিখের মধ্যে অথবা লেখা জমা পড়ার পর প্রতিটি লেখার উপর সমালোচনা মূলক মন্তব্য রাখেন। আর কনফারেন্স মূলক আলোচনায় কবি কবীর হুমায়ূন, কবি প্রণব মজুমদার, কবি প্রবীর চ্যাটার্জীর অংশগ্রহণ করার অনুরোধ রাখছি। তবে কনফারেন্সে শ্রদ্ধেয় এডমিনসহ আসরের সকল কবিগণই আলোচনায় অংশগ্রহণ করতে পারেন। আপনাদের মতামত পেলে কাজটি পরিচালনার দায়িত্বে আমি থাকার ইচ্ছা প্রকাশ করছি। আমার মনে হয় এইভাবে নিয়মিত চললে আমাদের সকলেরই লেখার উৎকর্ষতা বাড়বে। এখন আপনাদের মতামত??
বি.দ্র.- প্রতি মাসে আলাপচারিতায় বাছাইকৃত ভিন্ন ভিন্ন পাঁচ জন কবির সাথে আলাপে থাকবেন তিন জন ভিন্ন ভিন্ন কবি। তবে আলাপচারিতায় অংশ নিয়ে মন্তব্য রাখতে পারবেন আসরের সবাই।