যার জীবনের ঠাঁই পুড়েছে
সে কিভাবে বাঁচে?
দু নয়নই সাক্ষী ছিলো
ক্ষোভের অনল আঁচে


পুড়ছে জীবন,পুড়ছে মানব
পুড়ছে নিয়ম নীতি
সোনার দেশে দেখছি শুধু
নিত্য এ দুর্গতি


এমন দেশে জন্মে এখন
লজ্জায় হই লাল
দেশটা বীরের; খায় হায়েনায়
নিত্যই আজকাল