কবিতত্ত্ব - মোঃ মজিবুর রহমান


আসরের নবীন প্রবীণ বন্ধুদের জানাই নতুন বছরের শুভেচ্ছা। আজ থেকে আসর আবার নতুন আঙ্গিকে শুরু হয়েছে। আর আমিও নতুন আঙ্গিকে দীর্ঘদিন পাতায় না-দেখা কবিদের তত্ত্ব-তালাশের উদ্যোগ নিচ্ছি। এই চর্চাটি আমি মাঝে মাঝেই করব ভাবছি।


এই আসরের বয়েস প্রায় সাত বছর। আমি নবীন না হলেও খুব প্রবীণও নই - বয়েস মোটে ৩০ মাস। এরই মাঝে মন্তব্যসূত্রে অদেখা বহু কবির সাথে পরিচয় হৃদ্যতা ছাড়াও হয়েছে ব্যক্তিগত যোগাযোগ এবং সখ্যতা। পেয়েছি অনেকেরই আন্তরিক প্রীতি-ভালোবাসা। তাই, ক'দিন পাতায় না দেখলেই বন্ধুরা ব্যক্তিগত তত্ত্ব-তালাশ নিতে শুরু করেন। এই আসরটাকে এখন নিজের পরিবারের মতই মনে হয়।


মনে হয়;
স্বজন হারিয়ে বুঝি আজ
অনেক স্বজনই পেয়েছি।


আমি তাদের ভালবাসাকে লালন করতে চাই, পরিচর্যা করতে চাই। নানান কারণে দূরে থাকা বন্ধুদের সম্ভব - বুকে পেতে চাই। হারিয়ে যাওয়া বন্ধুরা মাঝে মাঝে দেখা দিয়ে যান।


ভাবি; শত ব্যস্ততার মাঝেও একদিন একবেলা আসরে না আসতে পারলে, বন্ধুদের উপস্থিতিটায় একনজর চোখ বোলাতে না-পারলে মন কেমন করে, অতৃপ্তি লাগে। কিন্তু মরণশীল এই আমি একদিন তো হারিয়ে যাবো! আসরের ভার্চুয়াল বন্ধুরা হয়তো জানতেও পারবে না। আজ যাদের এত দরদ ভালোবাসা পাচ্ছি, কাল আমার প্রয়াণে পাবো না কারো এক ফোঁটা চোখের জল কিংবা পাতায় হবে না কোন আলোচনা, শোকবাসর!


পাতায় আমার লেখাগুলো সাইট কর্তৃপক্ষ মুছে না ফেললে বা অনাকাঙ্ক্ষিত কারণে বন্ধ হয়ে না গেলে - যথা অবয়বে সাজানোই থাকবে। নতুন কিংবা পুরাতন হয়তো কেউ তুচ্ছ উৎসাহে আমার লেখা পড়ে ভাল-মন্দ মন্তব্য করেও আর কোনদিন জবাব পাবে না। গত দু’বছরে এমন কয়েকজনকে মন্তব্য করেও জবাব আসেনি। স্বভাবতই মনে দুর্ভাবনার ছায়াপাত হয়...


আজ প্রবীণ কবি জনাব মোঃ মজিবুর রহমানের ব্যক্তিগত খোঁজ-খবর জানার মানসে সকলের দৃষ্টি আকর্ষণ করছি - কেউ যদি উক্ত কবির বর্তমান খবরাখবর জানেন দয়া করে মন্তব্য মারফত জানাবেন।


💠তাঁকে সর্বশেষ 'শতরূপে ভালোবাসা'র মোড়ক উন্মোচনে দেখা গেছে।


💠তিনি ৩ বছর ১০ মাস আগে "সেই তুমি এত কাছে" কবিতার পোস্টের মাধ্যমে এই পাতায় যাত্রা শুরু করেছিলেন।


💠২০-০৪-২০১৫ তাঁর সর্বশেষ কবিতা "ফড়িংটা"।


💠মোট ২১৫টি কবিতা পোস্ট করার পর প্রায় দু’বছর আসরে তাঁর অনুপস্থিতি আমাদের ভাবিত করে বৈকি!


তিনি যেখানেই থাকুন, যেভাবেই থাকুন - আমরা তাঁর সর্বাঙ্গীণ কুশল কামনা করি। আল্লাহ্ পাক তাঁকে হেফাজত করুন। আমীন।