খ্যাতিমান লেখকদের লেখা সাইটে প্রকাশনা প্রসঙ্গে মাননীয় মডারেটরের দৃষ্টি আকর্ষণ করে দু’টি কথা বলতে চাই। আমার মনে হয় বিষয়টি বিবেচনা করলে সাইটের সৌন্দর্য ও গ্রহণযোগ্যতা বাড়বে বৈ কমবে না।


লিখতে গিয়ে আমরা আকসার ভুল করছি ঠিক। কিন্তু প্রতীতযশা কবিদের কবিতায় তা মেনে নেয়া যায় না। তাতে করে সেই লেখকদের অবমাননাই করা হয়। বেখয়ালী সম্পাদনার জন্য কবিতার যাচ্ছে-তাই উপস্থাপনা; কোথাও শব্দপ্রমাদ, কোথাও বানানবিভ্রাট আবার কোথাও কয়েক ছত্র বা স্তবক একেবারেই বাদ পড়ে যাওয়া মেনে নেয়া যায় না (প্রায় কবিতাতেই এমনসব ত্রুটি দেখতে পাওয়া যায়)। এই পাতায় তাঁদের কবিতাগুলো পরিপূর্ণ শুদ্ধতায়ই কেবল উপস্থাপন করা উচিৎ। যা থেকে পাঠকরা কেবল সঠিক ও শুদ্ধ রচনাটাই পেতে পারেন, কিছু শিখতেও পারেন। ভুল লেখাটা পড়লে কবি এবং তাঁর রচনা সম্পর্কে আমরা ভুল ম্যাসেজটাই পাব। এতে কবির প্রতি অবিচার করা হবে। এটা মোটেই কাম্য নয়।


আর এই পাতায় কবিদের কবিতা সিলেক্ট করার অপশনটি থাকা দরকার যেন কবিতাগুলো কপি করে নিজের সংগ্রহে রাখা যায়। অন্যান্য সাইটে এই ব্যবস্থাটি আছে – তাতে কিছু ক্ষতি হচ্ছেনা বরং উপকারই হচ্ছে। কারণ, ইন্টারনেটের দরুণ বা সময় স্বল্পতায় যখন তখন সাইটে ঢোকা সম্ভব হয়ে উঠেনা। কবিতাগুলো যার যার ইচ্ছামত ‘ওয়ার্ড ডকুমেন্টে’ সংগ্রহ করে রাখলে যেকোন সময় যেমন পড়তে পারা যায় তেমনি কেউ চাইলে সেখান থেকে অনায়েসে কোটও করতে পারেন। তাতে কবির কোন অবমাননা হবেনা বরং তাঁর মৌলিকত্ব ও বিশেষত্বই প্রকাশিত হবে।


মাননীয় মডারেটরের প্রতি অনুরোধ;
সাইটের সর্বাঙ্গীন সৌন্দর্য বিধানের স্বার্থে বিষয়টি ভেবে দেখবেন।
ধন্যবাদ।