উঁহু দিদি ভাই, কোন প্যানিক নয়।
এখনো বহু পথ পাড়ি দিতে হবে।


কবিতার আসর তো 'কবি' গড়ার পাঠশালা। এখানে সবাই আমরা নবিশি। কেউ কাউকে ব্যক্তিগত ভাবে চিনি না আবার সবাই বন্ধু; এক পরিবারের ভাই বোনের মত। কোন কিছুকে এত 'মীন' করা উচিৎ না।


এখানে উপস্থিত মন্তব্য করতে গিয়ে কীবোর্ডে আঙ্গুল যে কখন কোন দিকে হাঁটে এতটা খেয়াল করার সময় থাকে না বা নজর দেয়া হয়ে উঠেনা। তাৎক্ষনিক মন্তব্য; অসাবধানতা বশত কারো কোন ভুল হয়ে যেতেই পারে। এটা তো সুচিন্তিত বা সুগঠিত কোন পর্যালোচনা নয়?


তাছাড়া কবি'রা বরাবরই রসিক। সবাই চাই মন্তব্যে নিজের রসবোধের স্বাক্ষর রাখতে। সুতরাং রসিকতা করতে গিয়ে কখনো হয়তো কাউকে আঘাত বা কটাক্ষ করা হয়ে যেতে পারে। সেসব উদারভাবে মেনে নিয়ে সবারই চলা উচিৎ। আর আমরা যারা মন্তব্য করি প্রত্যেকেই সংযমী হওয়া উচিৎ আর ভব্যতাবোধ ও শিষ্ঠাচার রপ্ত করা চাই।  


কবিবন্ধু জয় সুন্দর মিত্র আসলে রসিকতাই করেছেন, এমন রসিকতা তো আমিও করি। তবে ওনারটা প্রথম তুমি ইগনোর করেছো (সেটাই ঠিক ছিলো) তারপরই তোমাতে বিরূপ প্রতিক্রিয়া হলো - তোমার পরপর দু'টো প্রতিউত্তর দেখে তা ই মনে হয়েছে। লেখাটা তোমার পাতায়ই দিতে পারতাম কিন্তু এই লেখা থেকে অপর বন্ধুরাও যেন আমরা পরিশীলিত হতে পারি সে উদ্দেশ্যেই এখানে পোস্ট আকারে দিলাম, কিছু মনে করো না।


যা হোক তোমার পাতায় দেখলাম এখনো ঝড় বইছে। সেটা ঠিক না। এবার সব মুছে দাও। মাননীয় এ্যডমিনকে অনুরোধ করব আপত্তিকর লেখাগুলো মুছে দিতে।  


আসো আমরা কবিতাকেই প্রাধান্য দেই যেকোন বিরূপতাকে পরিহার করি।
সবাইকে ধন্যবাদ।