বন্ধুরা,
আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা জানবেন। আশা করি সবাই কুশলেই আছেন। দু’বছর চার মাস আপনাদের মাঝেই আছি। হাসি-কান্নায়, আনন্দে-বেদনায় মনে হয় নানান দেশে ছড়িয়ে থাকা আসরের কবি বন্ধুরা কত না পরিচিত, কতই না আপন। কালে-চক্রে কয়েকজনের সাথে মাত্র ব্যক্তিগত পরিচয় আছে। অনেক কবির সাথেই ভাতৃপ্রতীম নিবিড় বন্ধুত্ব থাকলেও ব্যক্তিগত যোগাযোগ নেই বললেই চলে। বন্ধুত্বের এই সম্পর্কটা নেহায়েতই ভার্চুয়াল। ইচ্ছা কি হয় না কারো; যাদের লেখা পড়ে এত আনন্দ পাই, মন্তব্যে প্রতি-মন্তব্যে প্রতিদিন যাদের সাথে শুভেচ্ছা বিনিময় করছি, তাদের সাথে একটু ব্যক্তিগত পরিচয়ে পরিচিত হই? একে অপরকে একটু জানি, একটু বুঝি? ব্লগ সাইটে সে সুযোগ সীমিত হলেও দুরোহ নয়। মাঝে মাঝে কিছু ইস্যূতে কোন কোন কবি বন্ধু একে অন্যের সংস্পর্শে আসার সুযোগ ঘটলেও তা খুবই সীমিত।


এই কবিতা-পাতায় আমার বিচরণের ২৮ মাসে যাদের পেয়েছি তার মধ্যে কেউ হয়তো অতীত হয়ে গেছেন (যেমন; দেবাশিস সেন, নষ্টে ছেলে, নাম না-জানা আরো...) কোচ উ জীবন থেকে, কেউ পাতা থেকে। দীর্ঘদিন পাতায় না দেখে কয়েকজন কবির পাতায় কুশল জানতে চেয়ে নোট রেখেছি কিন্তু দুর্ভাগ্য – অনেকের কাছ থেকেই কোন জবাব আসেনি। স্বভাবতই দুশ্চিন্তা হয় – প্রিয়জন হারানোর মতই। তাই দীর্ঘদিন অনুপস্থিত বন্ধুদের অনুরোধ করবো – পাতায় ঘোষণার মাধ্যমে আপনাদের কুশলাদি জানিয়ে আমাদের আশ্বস্ত করুন।


প্রায়ই ভাবি, প্রতিদিন যাদের এত ভালোবাসা পাচ্ছি আসরে প্রকাশিত না হলে অনেকের ভাল-মন্দের খবরই আমরা কেউ জানতেও পারছি না। অথচ ব্যক্তিগত পরিচয় যোগাযোগ থাকলে আন্তঃকবি সম্পর্কটা যেমন আরো নিবিড় ও মধুর হয় তেমনি একে অপরের ভালো-মন্দে সাধ্যমত সহযোগী ও সহমর্মী হতে পারি। একই ফেরামের সভ্য হিসাবে এটা আমাদের হক, দায়িত্ব এবং কর্তব্যও বটে।


ভারতসহ সারাবিশ্বে ছড়িয়ে থাকা বন্ধুদের জন্য হয়তো সম্ভব না কিন্তু আমরা যারা বাংলাদেশে আছি – নানান ইস্যুকে কেন্দ্র করে কি পারি না মাঝেমাঝে মিলিত হতে? এলাকাভিত্তিক দু’চারজন মাঝেমধ্যে মিলিত হই বটে। কিন্তু সারা দেশ থেকে মিলিত হবারও তো কিছু সহজ সুযোগ মাঝেমধ্যে এসেও যায়! যেমন; এখন অনেক কবি বন্ধুই বইমেলাকে কেন্দ্র করে খুব কাছাকাছি সংশ্রবে আছেন। তাই আসুন না – মহান ভাষা মাসের আগামী দুই শুক্রবার - ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ এবং ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ এই দুইদিন যার যার সুবিধামত বইমেলায় মিলিত হই!


ইতোপূর্বে আসরের কবি হুমায়ূন কবীরের প্রত্যক্ষ সমর্থনে উদ্যমী কবি রুনা লায়লা একাধিক উদ্যোগ নিয়েছেন। সেই সুবাদে বেশ কিছু বন্ধু একে অপরের সাথে মিলিতও হয়েছেন। আমি এক ঘরকোণো দুর্বল মানুষ, স্বভাবতই সাহস কম। তবু, ক্ষীণস্বরে ডাক দিচ্ছি – আসুন না, মহান ভাষা মাসের শেষ দুই শুক্রবারে আমরা বাংলা-কবিতার সৌখিন কবিরা বাংলা একাডেমীর ‘নজরুল মঞ্চে’ মিলিত হই? কিছুটা সময় আড্ডা দিই? একে অপরকে চিনি, জানি? এতকাল বন্ধুদের যে ভালোবাসা ও আন্তরিকতা পেয়েছি তাতে আমার বিশ্বাস; বন্ধুদের অংশগ্রহণে আমার এই ক্ষীণস্বরও হয়ে উঠবে উল্লাস-মুখর, আনন্দের জয়ধ্বনি!


মিলনচক্রে যোগদানেচ্ছু বন্ধুরা দয়া করে মন্তব্যের মাধ্যমে আপনাদের উপস্থিতির তারিখটি জানিয়ে দিন। আপডেট করে নেবো। উল্লেখ্য যে, এই মিলনচক্র নেহায়েত পরিচয়ের জন্য হলেও কবিতা ও প্রকাশনা সংক্রান্ত বিষয়ে ইতিবাচক কিছু প্রাপ্তির সম্ভবনা রয়েছে।


আমার একটি খায়েস - এতকাল বন্ধুদের ভার্চুয়াল ভালোবাসা পেয়েছি, এবার বাস্তবটুকু পেতে চাই। দেখতে চাই কারা সত্যিই ভালোবাসেন। এই পরীক্ষাটি আপনার জন্য... বেশি সময় নিয়ে দু’টি তারিখই রেখেছি যেন দূরের বন্ধুরাও মিস না করেন।


তাহলে দেখা হচ্ছে – উপরোল্লিখিত কোন এক শুক্রবার বিকাল ৩:৩০ থেকে ৪:০০ টায়? স্থান – বাংলা একাডেমীর মূল ক্যাম্পাসের ‘নজরুল মঞ্চ’?


ধন্যবাদ ও শুভেচ্ছান্তে –


অনিরুদ্ধ বুলবুল


যোগাযোগ:
অনিরুদ্ধ বুলবুল -
আকাশ ডাক: arrowtech79@yahoo.com
মুঠোফোন: 01911-385 955


আরো যোগাযোগ:
কবি কবীর হুমায়ূন- মুঠোফোন: 01733-990 965
কবি রুনা লায়লা-  মুঠোফোন: 01625-938 138
_______________________________
* বিশেষ আকর্ষণ -
আমাদের প্রিয় এডমিন আশফাকুর রহমান পল্লব আমাদের সাথে যোগ দেয়ার সম্ভাবনা খুবই প্রবল। তেমন হলে তাঁর উপস্থিতির সময়ের সাথে সামঞ্জস্য রাখতে প্রয়োজনে সময়ের পুনর্বিন্যাস বা ব্যাপক পরিসরে অতিরিক্ত আরো একটি মিলন চক্রের আয়োজন করা যেতে পারে।_______________________________
------ আপডেট: ১৭-০২-২০১৭ ( ০৮:২০মি.) ------


এখন পর্যন্ত অংশগ্রহণে সম্মত হয়েছেন: সর্বকবি -
১) কবীর হুমায়ুন
২) রুনা লায়লা
৩) মোঃ ফিরোজ হোসেনে
৪) মৃণ্ময় কবি
৫) রাবেয়া মৌসুমী
৬) রবিউল ইসলাম
৭) আনিছুর রহমান  
৮) নূরুল ইসলাম
৯) মুহাম্মদ মনিরুল ইসলাম(মনির)
১০)মলয় গাঙ্গুলী
১১)মুহাম্মদ মনিরুজ্জামান
১২)আবদুল্লাহ্ নিটাব খাঁন
১৩)ফয়েজ উল্লাহ্ রবি
১৪)হুমায়ূন কবির
১৫)হাফিজুর রহমান চৌধুরী
১৬)মোবারক হোসেন
১৭)আফরিনা নাজনীন মিলি
১৮)আনোয়ার পারভেজ শিশির
১৯)পলক রহমান
২০)সৈয়দ মহিউদ্দিন মাসুম এবং
২১)আমি অনিরুদ্ধ বুলবুল