সময়
        কখনো নীল
    কখনো বা ধূসর মরু
  
  মৃত্তিকা থেকে জীবন নাশ
   এভাবেই দর্শন কখনো
ধর্ষন নয় একক অাধিপত্তের


কখনো প্রখরতা থেকে গভীরে
অতল অনন্তে তীব্র লাল


কখনো বা অাকাশের অনন্ত
নীলের ছায়া পরে বিবস্ত্র শরীরে


প্রখরতার তীব্রতা তখন
মুছে যায় নিমিশেই


কখনো মেঘদলের যাত্রা
মৃদু চলে অভিরাম অাধারে
কখনো বা বৃষ্টির অঝর ধারা
বয়ে যায় অতল অভিমানে


সূর্যের প্রখরতা কখনো
একটু একটু করে ছুয়ে
চুয়ে পরে দেহ থেকে


কখনো বা প্রকৃতির শীতলতা
সতেজ করে তোলে হৃদয়


এভাবেই চলছে
         চলবেই হয়তো।।


---------------28-06-2013