একদিনই দেখেছিলাম তারে
বর্ষার সমস্ত স্নিগ্ধতা তখন
ছুয়ে দিয়েছিল অামার মন


সে থেকেই চাদমাখা মুখখানি তার
ভেসে উঠে প্রতিক্ষণ স্বপ্নের অন্তীম প্রহরে
--একদিনই দেখেছিলাম তারে


কাজল অাকা চোখের মাঝে
চুল যেন তার মেঘের সাঝে
ধরনীর সমস্ত কদমফুল যেন
দেখেছিলাম তার হাসির মাঝে


রুপ দেখে তার বৃক্ষ সকল
ঘাস ফড়িং অার প্রজাপতির দল
বলল হেসে মনের ঝোকে
সীমাহীন মায়া তাহার চোখে


সন্ধা ঘনিয়ে এলে অাধার
জোনাকি করে আলোর মিছিল
দৃষ্টি জব্দ রুপ যেন তার
নামটি তান্জিল


সেই কবে দেখেছিলাম তারে
ভুলতে পারিনি পারিবো নাকো
জীবনের শেষ তরে


এক দিনই দেখেছিলাম তারে
-------------------------
      24-01-2013