দুর্বার অনিয়মের রাস্তা ধুলোয়- তন্দ্রা বিষে রাত্রি যাপন,গ্রহ পুঞ্জের নিয়ম ধাঁধায় পুব দিগন্তে তীব্র ক্ষুধার লাল নিশানা।


অন্ন অন্বেষনের তাগিদ-তন্দ্রা বিনাশ!


মানচিত্রের এপাড় ওপাড়-রাস্তা কুঁড়ে সকাল নিপাত!
জীর্ণ-শীর্ণ ছিন্ন-টোকাই,ডাল
রুটিতেই ভোজন বিলাস-পূর্ণ তৃপ্তি।


সূর্য্য দেবের অকাল মৃত্যু-রাতের আভাস!


প্রত্যেহ তার সদৃস ধাধা! অন্ন
জোগান,ক্যান-কৌটা,কুড়িয়ে পাওয়া
এক আধুলি-স্বপ্ন বোনায়!স্বপ্ন বুনে
নতুন জামার,নতুন দিনের।


অন্য-১৯০২১৪