মূল : secret voice of hidden love, ফেদেরিকো গারসিয়া লোরকা
অনুবাদ : অর্বাচীন স্বজন
.
লুকোনো প্রেমের গোপণ শীৎকার!
জন্ম হতে বয়ে চলা ক্ষত! পুড়ছি নিয়ত!
শুষ্ক ক্যামেলিয়া ফুল! হুল ফুটানো সূচ!
সমুদ্র তীরের দেয়াল বিহীন নগর!


রাত্রিলগ্নে বলে চলি জীবন বৃত্তান্ত
স্বর্গময় পাহারশ্রেণী, নির্জন উপত্যকায়।
কন্ঠে আর অন্তরের গভীর ছেয়ে গেছে পশুত্বে
সীমাহীন নৈঃশব্দ্য! কম্পমান আইরিস!


আমাকে আইসবার্গের শীতল কন্ঠ শুনতে দাও
আর মিলিয়ে যেতে বলো না কভু
এমনিতেই এখানে প্রতিদিন আকাশ ভেঙে পড়ে।


আমার শক্ত মাথার খুলিকে মুক্তি দাও!
দয়ালু হও! বন্ধ কর অসহ্য নির্যাতন!
চলে যাব প্রকৃতির কোলে,
চলে যাব ভালবাসায়।