১. ফুলস্টপ


তুমি অনেক কিছুই করতে পারো। মহা পরিব্রাজক
হতে পারো। মহাকাব্য রচনা করতে পারো। অদূর
ভবিষ্যতে হয়তো অমরত্বও পেয়ে যাবে।
তবে তুমি কখনো স্মৃতি ধারণকারী কোষগুলো
পুনরায় সাজাতে পারো না।


২.সুবিধাবাদী


নিরাপদ দূরত্বে থেকে যে ই অদৃশ্য উন্মোচনে মত্ত
হয়, এক সময় ঠিকই তাকে দৃশ্য থেকেই
ছিটকে পড়তে হয়।


৩.নির্ভার


হঠাৎ করে শূন্য হতে কোন
উড়োচিঠি পেলে সেটাকে পুনরায় শূন্যেই
ভাসিয়ে দাও। এমনও তো হতে পারে কোন একদিন
সেটি তোমাকে নিয়েই শূন্যে উড়াল দেবে............


৪.গোলাপ


আমি কখনো গোলাপের গুনগান গাই নি।
বরং বলা যায় জিনিসটার প্রতি এক ধরনের
বিতৃষ্ণা বোধ করি। তা মোটেই এর কাটার জন্য
নয়। ভালবাসার কথা প্রকাশ করতে আমাদের
প্রায়শই এর সাহায্য নিতে হয় বলে। তোমার আর
আমার মাঝে এখন গোলাপ দন্ডায়মান বলে।


৫.রেশ


এইবেলা হয়তো পালিয়ে গেলে। কিন্তু
জানো কি ..ক্যানভাসের
কাচাঁ রঙে এখনো তুমি লেপ্টে আছ ....আটকে থাকা
বাতাসে এখনো তুমি তুমি গন্ধ!!


৬.আকাল


পোস্ট মডার্ন ভালবাসায় তোমাকে আর জর্জরিত
করতে চাই না। সম্ভবত তোমার জন্মই
হয়েছে মিথের পৃষ্ঠায় আটকে থাকার জন্য। এই
যে দেখো আমাদের মাঝে পড়ে আছে আলোকবর্ষ
দূরত্ব। মর্ডানিজমের ধ্রুব তত্ত্ব।


৭.নৈরাশ্য


ভালবাসার সীমানা বাড়াতে এই যে নৈরাজ্যের
দিকে যাত্রা, কোনদিন
ভাবি নি বাতাসে মিলিয়ে যাবে না কিছু। তলানিতেই
সব থুবড়ে থাকবে অগত্যা।