মনে করতে পারি, নিজস্ব তৃষ্ণাগুলো যখন রোদে শুকাচ্ছিলাম সে নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে একটু পরপর রোদের তীব্রতা সম্পর্কে নিশ্চিত হচ্ছিল। এই দেখো, আমি মেকি দীর্ঘদেহী শ্বাস উগড়ে দিচ্ছি। একটু পরে পালাক্রমে আসবে পাতাহীন কোন আধিভৌতিক গাছ, উড়তে ভুলে যাওয়া থমকে থাকা ঘুড়ি, স্মৃতি ইমেজের  ধোঁকাবাজি ইত্যাদি ইত্যাদি। আমি বলি কি .... পারতপক্ষে যদি স্বপ্নপালানো স্বভাব তাড়ানো নাই যায়, আলৌকিক জ্যামিতি টেনে আনা যেতে পারে। না না, আমি কিউবিজম ফিউবিজম কপচাচ্ছি না। এটা ধরো গিয়ে মায়াকূপের গভীর থেকে আনতে পারো। ধোঁয়ার কথা থাক। 'গলগল ' করে বেরোনো ছাড়া তার নিয়তি বলতে নেই। আচ্ছা, বাতাসস্বভাব উড়িয়ে দিয়ে জলস্বভাব নিলে কেমন হয়?