এখানে প্রতিবিম্ব নেই
কোন 'স্বরূপের ' দেখা মেলে না
তাই এখানে কোন নার্সিসাস নেই।


অপরিমাপের বেগ নিয়ে ধাওয়া করি সদ্য চলতে শেখা ভাবনাচিলদের
সেঁটে থাকা ঠোকরজন্মের তোয়াক্কা না করেই।
আহা! কাকে ব্যস্ত রাখছ অনন্ত ব্যাসার্ধের কামরেখা?
বিলীনের ভয় না থাকুক, পতনের ভয় আগলে রাখা ভালো।
ভুল রূপগননার শাস্তি হিসেবে পেয়েছিলাম আলোবৈকল্য।
আরও ছিল স্বপ্নের মেয়ের নাকফুল, মেকি ফুলের পাপড়িবিভ্রান্তি
আর সবশেষে পুনঃপুন স্বীয় ডেডবডি।


কম্পন ব্যবহৃত ফুসফুস বলে, ওদিকে দেখো, আছি।
যাবতীয় মালাদের ফুলহীন করতে দৃঢ়প্রতিজ্ঞ আমি।
কল্পগন্ধরস একপাশে ফেলে গৌন ফুলনির্যাসের কোন প্রয়োজন দেখি না।