বুঝতে পারি, আমাদের বুঝতে হয় যে,   ক্রমশ আমরা নিজেদেরই আকাঙ্ক্ষা থেকে দূরে সরে যাচ্ছি। আমরা জলাঞ্জলি দিয়ে দিচ্ছি সেইসব নির্দোষ বাসনা, যাদের উৎপত্তি হয়েছিল অত্যন্ত পবিত্রতায়, নির্জনে। চোখের সামনে দিয়ে এইসব চলে যায়, আর আস্তে করে টার্ন করি অন্যদিকে। কিছু মানুষ কিংবা বিনয় রেখে দিয়ে যদি বলি, তাহলে সকল মানুষ,  যাচাই ব্যতিরেকে যে রেসে অংশ নিয়ে কেবল দৌড়াচ্ছে আর দৌড়াচ্ছে অনাদিকাল থেকে, সেই রেসের দৃশ্যমান ভয়াবহতাও আমাদের কাবু করতে পারে না কিছুমাত্র। এই রেস, অশ্লীল। এই পড়ে যাওয়া, উঠে দাঁড়ানো, আবার দৌড়ানো, অশ্লীল। মনুষ্যনির্মিত যে বস্তুদুনিয়া, টুয়েন্টি ফোর সেভেনের যে কর্পোরেট ঘড়ি, মূলত এরাই বাজি খেলছে রেসের ঘোড়াদের নিয়ে। বিজ্ঞান বাজি ধরছে দৌড়াতে থাকা তাত্ত্বিক ঘোড়াদের পক্ষে, সাহিত্য বাজি ধরছে ক্ষ্যাপা কবি ঘোড়াদের পক্ষে।  মাল্টিপ্ল্যান, শপিং মল, ক্যান্ডেললাইট ডিনার, এরা বাজি ধরছে ভুতভুতে কালো কোর্ট টাইওয়ালা ঘোড়াদের পক্ষে। থাকো, দৌড়াতে থাকো। দৌড়াতে দৌড়াতেই কোন দার্শনিক ঘোড়া হয়তো এরই মধ্যে লিখে ফেলছে ' রেসিং : আওয়ার ডেইটি ' শীর্ষক সাড়া জাগানো থিসিস পেপার। দুমড়ে মুচড়ে যাচ্ছে সবুজ হলুদ ঘাস। ভূগর্ভস্থ কক্ষ  থেকে টাইম মেশিনে করে     উঠে আসা ভবিষ্যতের মানুষ প্রাণপণে থামাতে চাইছে রেস, স্ক্রিনের অশ্লীল স্কোর।
' Uncountable ' doesn't mean infinity all-time, zero is uncountable also.