একবার আমার খুব কাছের এক বন্ধু জিজ্ঞেস করেছিলো, আমি কেনো রাজনৈতিক কবিতা লিখিনা। আমি তাকে কোন উত্তর দিতে পারিনি। সত্যি  বলতে এর উত্তর এখনো আমি জানিনা। তবে বিষয়টা আমাকে অনেক ভাবিয়েছে। যার ফলে কোন যুক্তিযুক্ত উত্তর খুঁজে না পেলেও খুব কাছাকাছির কিছু একটা খুঁজে পেয়েছি হয়ত।


রাজনৈতিক কবিতা লিখতে হলে কোন একটা নির্দিষ্ট আদর্শে বিশ্বাসী হতে হয় কারন এই ধরনের কবিতা গুলোর বেইজমেন্ট হয় ওই কবির রাজনৈতিক  আদর্শিক অবস্থান। এবং এখানেই আমার সবচেয়ে বড় দুর্বলতা। আমি নির্দিষ্টভাবে কোন আদর্শে বা চেতনায় বিশ্বাসী নই। কোন এক কালে কম্যুনিস্ট ছিলাম কিন্তু সাহিত্য দূষিতা এই দর্শনের ভুত মাথা থেকে ঝেড়ে ফেলতে সময়ও লাগেনি। আমি পুরোপুরিভাবে গনতন্ত্রে বিশ্বাসীও নই। গনতন্ত্রের কথা উঠলে আমার শেয়াল ও ভেড়ার গল্পের কথা মনে পড়ে যায়। গল্পটা যারা জানেন না তাদের জন্য লিখছি। কোন এক সময়ে একটা বনে দুটো শেয়াল আর একটা ভেড়া বাস করত। তারা সুখে শান্তিতে বসবাস করছিল। এমন সময় বিশাল এক সংকটের উদয় হল। শেয়াল দুটোর ভক্ষণ করার মত সকল খাবার ফিনিশ হয়ে গেলো। প্রথম রাত শেয়াল দুটো উপস করেই ঘুমিয়ে পড়ল। দ্বিতীয় দিন আর ক্ষুধা সহ্য করতে না পেরে শেয়াল দুটো এক যুগান্তকারী সিদ্ধান্তে উপনিত হলো। ভেড়াটাকে মেরে ফেললে অন্তত কিছুদিনের জন্য হলেও খাবারের জোগান হবে। ওই দিন রাতেই শেয়াল দুটো ভেড়াটিকে হত্যা করল। গনতন্ত্রের দুর্বলতা  এখানে, শক্তিধরের কাছে দুর্বলের মার। অনেকের মনে প্রশ্ন উদয় হতে পারে তবে আমি কি অন্তত মানবতাবাদী? নাকি তাও নই। এর উত্তর খুব সোজা ওটাও আমার কাছে ঝুলে থাকা মুলোর মত মনে হয়। আমি ভিষন রকম ভাবে নিজেকে অপেক্ষিকবাদী আর নিষ্ক্রিয়শ্রেণীর মত মনে করি।তবে এটা ঠিক যুক্তকর কারন হয়ে উঠছে না। কারন কবিতায় রাজনীতি বিভিন্ন ভিন্নতা নিয়ে ফুটে উঠতেই পারে কোনপ্রকার ইজমের বেড়াজালে বন্দি না হয়েও।


এটা একরকম লেইম এক্সকিউজ দেয়া হয়ে গেলো। সত্যি বলতে আমি কবিতা লিখি লেখার তাগিদ অনুভব করে। কিন্তু এই তাগিদটা কখনো রাজনৈতিক কবিতা লেখার বেলায় হয়নি। কখন যদি বোধোদয় হয় তবে অবশ্যই লিখব। তখন আর কেউ আটকাতে পারবেনা। আপাতত অরাজনৈতিক কবির খেতাব নিয়ে বেশ আছি।