কাল হাত ধরে হেঁটে ছিলেম অজানা পথে,
পাছে অন্ধকার নেমে আসে কালো রাত্রির বুকে।
গুম করে দেওয়া সভ্যতার ইতিহাস,
হাসতে হাসতে গলা চেপে না ধরে।


পূব দিগন্তে তখনো ছিল সাঁঝের বেলা
অন্ধকার নেমে আসার আগে,
সাবধানে এগোতে চাই
গুটি গুটি পায়ে,
পাছে ইতিহাস না হয় তৈরি।


১৯/০৭/২০১৩,আচার্য্য