কালের হাত ধরে আমি এসেছি বারে বারে,
কখনো আদিমতার পোশাকে,
কখনো বা সভ্যতার খোলসে,
যেমন নীল সাপ মোচন করে তার খোলস-
সভ্যতার নরকঙ্কাল ফেলে রেখে যাই বারবার
মনুষ্যত্বকে উবিয়ে দিয়ে কর্পূরের মতো।


যারা গড়েছে কালের ইতিহাস,সৃষ্টির ইমারত,
যাঁদের শোণিত ধারায় জমাট বেঁধে আছে  কৃষ্টির উল্লাস,
যাঁদের অস্থিমজ্জা আজ ভঙ্গুর শুধুই দিতে গিয়ে,
তাঁরা কি পেলেন- নীরব কেন তাতে?


বৃত্তাকারে বিবর্তন মান মহাকালের ঘড়ি,
তুমি ছিলে, আছো, থাকবে অনন্তকাল,
যারা পেলো না কিছু দিয়ে গেল অশ্রুজল,
যারা মলয় বাতাসে দিয়ে গেল সৃষ্টিসুখ,
যারা আনল সুনীল বিশ্বায়ন
তাঁরা কি পেলেন- নীরব কেন তাতে?


সমাজের গরল আকণ্ঠ পান করে
যারা হলেন নীলকণ্ঠ,
সামান্যীয়করনের অধিকার আদায়ে,
যারা করলেন আমরণ লড়াই,
যারা নিউরন দিলেন সঁপে সত্য সুন্দরে
তাঁরা কি পেলেন- নীরব কেন তাতে?


কাল তোমার কুরূপ পরিবর্তনের আশায়,
যাঁদের দেহ-গুলি পড়ে আছে লাশকাটা ঘরে,
স্বজন সনাক্তের চিহ্ন নেই তাতে,
শুধু পড়ে আছে মাথার খুলির কঙ্কাল,
তোমার পিটুইটারি বন্ধ যে আজ-
হিসাব রাখ না তাতে।