অপরূপ সাজে সাজো,
         হে রূপবতী অরণ্য ভূমী
তোমার মধুর মায়াজালে
      সর্বশ্রেষ্ঠ এই শ্রী-ভূমি
ঘাস বন,ঝাউ বন,
         মৌ-পিয়ালের শাখে
বৃহৎ বনস্পতি  
        অর্কিডের ফাঁকে  
আলোর দেখা নাই
        শিশির স্নাত রাতে,
ঝরনা ডেকে যায়,
       নীরবে নিভৃতে,
একাকী দাঁড়িয়ে আমি,
         কেউ নেই সাথে।


রাত্রির অন্ধকার ঘোচে
         পাহাড়ের গায়,
দিনের রবি রশ্মি
        ভৈরবী গায়
মাথার ওপর কার
        পাতার জড়াজড়ি,
ঘন কাঁটা গাছের রূপ
        আহা মরি-মরি
পলাশের গন্ধে মাখা মাখি
        বৃষ্টিস্নাত বুলবুলি পাখি
মহুয়ায় মেতে ওঠে
        পাহাড়িয়া মেয়ে,
বংশীর সুর ধ্বনি
        বুকে আসে ধেয়ে
মাদলের তালে নাচে
        সাঁওতালী মরদ,
বনের অনন্য রূপে
        উধঃমুখী পারদ।