আমার শিরায় শিরায়
                 অস্থিরতার কম্পন জাগে;
যখন দেখি লাল কিংবা সবুজ
                   পতাকা হাতে,
কতগুলো সাদা কাপড়ের
                   বেইমান বেখাপ্পা মুখ
আশার বুলি আওড়াচ্ছে
                   আপামর আমজনতাকে।
কতগুলো হা-ঘরে, হা-ভাতে
                   হাড় জির জিরে নরকঙ্কাল,
দু-চোখে বসন্তের
                   প্রলেপ মেখে
অপেক্ষারত 'পরিবর্তন' এর আশায়।        


আমার বিবেক সত্ত্বার
                 মানবিক দংশনে
উদ্বেলিত হয়
                 প্রাণ চেতনা,
জাগ্রত হয়
                 প্রতিবাদী ভাবাবেগ।
এই তো সেদিন
                  অগুন্তি সাদা কালো
মানুষের ভিড়ে
                  চলছিলো প্রতিবাদী সভা,
স্লোগানে মুখরিত হচ্ছিলো
                  শহরের অলি-গলি,
সজাগ জনতার
                  সোচ্চার দাবি অনুকম্পিত
হচ্ছিল বার বার;
                   শাসকের বেনজির বেহায়াপনা-র
জবাই চলছিলো
                    জনতার দরবারে;
" 'ফ্যাসিবাদ' নিপাত যাক
                    আসুক গণতন্ত্র;
    দল তন্ত্র নিপাত যাক
                     আসুক সাম্যের অধিকার " ।


তারপর কি যে হল -
                   বারুদের ধোঁয়া আর গন্ধে
শয়ে শয়ে মৃত্যুর  মিছিল,
                  কালো থোকা থোকা রক্ত,
আর বেওয়ারিশ লাশ গুলো
                 তখনো রাস্তায়;
হাত নেই, পা নেই, চোখ নেই
                 পড়ে বিকৃত দেহাবয়ব।


ক্যামোফ্লাজ থেকে ফিরি
                   জানালার পাস দিয়ে
উড়ে যাওয়া
                 শালিকের ডানার জলের ঝাপটায়।
হাতের হিম শীতল
                  চা এর কাপে চুমুক দিতে দিতে
এগিয়ে যাই আরাম কেদারার দিকে।।